রোনালদোর দরকার ২৯-৯ গোল

পেলে-আলি দাইয়িকে ছাড়িয়ে যেতে রোনালদোর দরকার ২৯ ও ৯ গোল। পেলের একটি রেকর্ড তাড়া করে বেড়াচ্ছেন রোনালদো। ব্রাজিলিয়ান কিংবদন্তি প্রতিযোগিতামূলক ফুটবলে ৭৬৭ গোল করেছেন। ৭৩৯ গোল করে রোনালদো রয়েছেন পেলের পরই। পেলেকে ছাড়িয়ে যেতে রোনালদোর দরকার ২৯ গোল।
অন্যদিকে আর মাত্র ৯ গোল করলেই আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়া ইরানি কিংবদন্তি আলি দাইয়িকে টপকে যাবেন রোনালদো। আন্তর্জাতিক ফুটবলে ১০০ বা এর চেয়ে বেশি গোলের কীর্তিটা এতদিন শুধু আলি দাইয়ির একার দখলেই ছিল। ১৪৯ ম্যাচে তার গোলসংখ্যা ১০৯। আর ইউরোপীয় খেলোয়াড়দের মধ্যে রোনালদোই প্রথম এই কীর্তি গড়লেন।
পর্তুগালের জার্সিতে ১০০তম গোলের মাইলফলক পার করেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। এমন অসাধারণ অর্জনে নাম লেখানোয় প্রশংসার বন্যায় ভেসে যাচ্ছেন পর্তুগিজ উইঙ্গার। এবার ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের কাছ থেকেও অভিনন্দন বার্তা পেলেন আধুনিক ফুটবলের অন্যতম সেরা এ ফুটবলার।
মঙ্গলবার রাতে উয়েফা নেশন্স কাপের ম্যাচে সুইডেনের বিপক্ষে ম্যাচের দুই অর্ধে দুই গোল করেছেন রোনালদো। পর্তুগালও ম্যাচটি ২-০ গোলেই জিতে নিয়েছে। দলের প্রথম গোলটি করেই শততম গোলের মাইলফলক ছুঁয়ে ফেলেন রোনালদো। এর পর দ্বিতীয় গোলটি করে নিজের আন্তর্জাতিক গোলসংখ্যা ১০১-এ নিয়ে যান তিনি।
আর মাত্র ৯ গোল করলেই আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়া ইরানি কিংবদন্তি আলি দাইয়িকে টপকে যাবেন রোনালদো। আন্তর্জাতিক ফুটবলে ১০০ বা এর চেয়ে বেশি গোলের কীর্তিটা এতদিন শুধু আলি দাইয়ির একার দখলেই ছিল। ১৪৯ ম্যাচে তার গোলসংখ্যা ১০৯। আর ইউরোপীয় খেলোয়াড়দের মধ্যে রোনালদোই প্রথম এই কীর্তি গড়লেন।
রোনালদোর শততম গোলের মাইলফলক ছোঁয়ার মুহূর্ত বেশ উপভোগ করেছেন পেলে। জুভেন্টাস উইঙ্গার আবারও তার প্রত্যাশাকে ছাপিয়ে গেছেন বলেই জানালেন তিনি। ব্রাজিলের জার্সিতে ৭৭ গোল করা পেলে এক টুইটে লিখেছেন, ‘আমি ভেবেছিলাম আমরা ১০০তম গোল উদযাপন করব। কিন্তু এটা ছিল আসলে ১০১! নতুন উচ্চতায় পৌঁছানোয় তোমাকে অভিনন্দন ক্রিশ্চিয়ানো রোনালদো।’ কিছু দিন আগে রোনালদোকে প্রশংসায় ভাসিয়ে পেলে বলেছিলেন, ‘বর্তমান সময়ে ক্রিশ্চিয়ানো রোনালদো সবচেয়ে ধারাবাহিক খেলোয়াড়। কিন্তু মেসিকেও ভুলে গেলে চলবে না।’
মেসি ও রোনালদোর মধ্যে কে সেরা? এমন প্রশ্নের উত্তরে দুই সময়ে দুই উত্তর দিয়েছেন পেলে। গত মর্চে বলেছিলেন, ‘বর্তমানে বিশ্বের সেরা খেলোয়াড় হলো ক্রিশ্চিয়ানো রোনালদো।’ এক মাসের ব্যবধানে পাল্টে যায় পেলের পছন্দ। এপ্রিলে পেলে বলেন, ‘আমার চোখে মেসিই সেরা। সে পরিপূর্ণ ফুটবলার।’ তবে ত্রয়ীর মধ্যে কে সেরা সেই প্রশ্নের উত্তরে পেলে ছিলেন বেশ কৌশলী। ৭৯ বছর বয়সী পেলে বলেন, ‘এই প্রশ্নটা বেশ কঠিন। আমাকে বিভিন্ন সময়ে প্রশ্নটা করা হয়েছে। আপনারা জিকো ও রোনালদিনহোকে ভুলতে পারবেন না। আপনারা সব সময় ইউরোপের খেলোয়াড়দের কথা বলেন যেমন বেকেনবাওয়ার বা ক্রুইফ। এটা আসলে দোষের কিছু নেই। তবে আমি বলব আমি সবার চেয়ে সেরা। পেলে একজনই। আমার মতো কেউ হতে পারবে না।’
সর্বকালের সেরা ফুটবলার পেলে সর্বোচ্চ ১২৮১ গোল করেছেন। জিতেছেন তিনটি বিশ্বকাপ। পেলের একটি রেকর্ড তাড়া করে বেড়াচ্ছেন রোনালদো। ব্রাজিলিয়ান কিংবদন্তি প্রতিযোগিতামূলক ফুটবলে ৭৬৭ গোল করেছেন। ৭৩৯ গোল করে রোনালদো রয়েছেন পেলের পরই। পেলেকে ছাড়িয়ে যেতে রোনালদোর দরকার ২৯ গোল।