রেকর্ড ভাঙার ম্যাচ

এন্টারটেইনমেন্ট ডেস্ক : রেকর্ড ভাঙার ম্যাচে রেকর্ড হলো ঠিকই; ভাঙতে লাগল না ২ ঘণ্টাও। বুধবারের (১১ সেপ্টেম্বর ২০১৯) ম্যাচে প্রায় ৫০০ রান হলো, ছক্কা ৩৭টি―সেন্ট কিটসের ওয়ার্নার পার্কে যেন ছক্কার বৃষ্টি!
ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) বাংলাদেশ সময় সকালে হওয়া এই ম্যাচে আগে ব্যাট করতে নেমে ৪ উইকেটে ২৪১ রান করেছিল জ্যামাইকা তালওয়াস। যেটি সিপিএলে দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড।
রেকর্ডটা ভেঙে যেতে অবশ্য দুই ঘণ্টাও লাগেনি। জ্যামাইকার ২৪১ রান সেন্ট কিটস অ্যান্ড নেভিলস প্যাট্রিয়টস পেরিয়ে যায় ৭ বল বাকি থাকতে, ৬ উইকেটে করে ২৪২ রান।
টি-টোয়েন্টি ক্রিকেটে এটি সফলভাবে দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড। গত বছর অকল্যান্ডে নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ ২৪৪ রানের লক্ষ্য তাড়া করে অস্ট্রেলিয়া জিতেছিল ৫ উইকেটে, ৭ বল বাকি থাকতে।
জ্যামাইকার হয়ে ক্রিস গেইল করেছেন টি-টোয়েন্টি ক্রিকেটে তার ২২তম সেঞ্চুরি। বাঁহাতি এ ওপেনার ৬২ বলে ৭ চার ও ১০ ছক্কায় খেলেন ১১৬ রানের বিস্ফোরক ইনিংস। দ্বিতীয় উইকেটে তার সঙ্গে সিপিএলের রেকর্ড ১৬২ রানের জুটি গড়ার পথে ৩৬ বলে ৭৩ রান করেন চাঁদউইক ওয়ালটন।

রেকর্ড ভাঙার ম্যাচে রেকর্ড হলো ঠিকই; ভাঙতে লাগল না ২ ঘণ্টাও


লক্ষ্য তাড়ায় এভিন লুইস ও ডেভন থমাসের ঝোড়ো ব্যাটিংয়ে মাত্র ৬.৫ ওভারেই দলীয় একশ রান ছুঁয়ে ফেলে প্যাট্রিয়টস। লুইস সিপিএলের দ্রুততম ফিফটি তুলে নেন ১৭ বলে। ১৮ বলে ৩ চার ও ৬ ছক্কায় বাঁহাতি ব্যাটসম্যান করেন ৫৩ রান। ৪০ বলে ৮ চার ও ৩ ছক্কায় ৭১ রান করেন থমাস।
মাঝে দ্রত চার উইকেট হারিয়ে চাপে পড়েছিল প্যাট্রিয়টস। তবে শামার ব্রুকসের ১৫ বলে ২৭ ও ফ্যাবিয়ান অ্যালেনের ১৫ বলে অপরাজিত ৩৭ রানের সুবাদে এক ওভার বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছে যায় তারা। ৫ চার ও ২ ছক্কায় ইনিংসটি সাজান অ্যালেন।
জ্যামাইকার ইনিংসে ছক্কা হয়েছে ২১টি, প্যাট্রিয়টসের ব্যাটসম্যানরা মেরেছেন ১৬টি―ম্যাচের ৩৭ ছক্কা কোনো টি-টোয়েন্টি ম্যাচে সর্বোচ্চ। গত বছর আফগান প্রিমিয়ার লিগে বালখ লেজেন্ডস ও কাবুল ম্যাচেও হয়েছিল ৩৭ ছক্কা।

ক্রিস্টোফার হেনরি “ক্রিস” গেইল (ইংরেজি: Chris Gayle; জন্ম: ২১ সেপ্টেম্বর, ১৯৭৯) জ্যামাইকান বংশোদ্ভূত ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের অন্যতম সদস্য ও মারকুটে ব্যাটসম্যান হিসেবে পরিচিত। প্রায়শঃই তিনি ছক্কা হাঁকিয়ে থাকেন। ২০০৭ থেকে ২০১০ সাল পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের টেস্ট দলে নেতৃত্ব দিয়েছেন ক্রিস গেইল। তিনি ওরচেস্টারশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাব, ওয়েস্টার্ন ওয়ারিয়র্স, বরিশাল বার্নার্স এবং কলকাতা নাইট রাইডার্স দলের পক্ষ নিয়ে খেলেছেন। বর্তমানে তিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ বা আইপিএল ক্রিকেট প্রতিযোগিতায় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলছেন। বিগ ব্যাশ লীগে গেইল সিডনি থান্ডার দলের প্রতিনিধিত্ব করছেন। ঘরোয়া ক্রিকেটে জামাইকা দলে খেলছেন। এছাড়াও তিনি বাংলাদেশ প্রিমিয়ার লীগে বরিশাল বার্নার্স দলের অন্যতম ক্রিকেটার। ২০১২ সালে নতুন প্রবর্তিত শ্রীলঙ্কা প্রিমিয়ার লীগে ইউভা নেক্সটেরও সদস্য মনোনীত হন তিনি।