দর্শক উপস্থিতির রেকর্ড

রজার ফেদেরার ও রাফায়েল নাদাল মানে টেনিস কোর্টে নতুন কোনো কীর্তি। বয়সের সঙ্গে পাল্লা দিয়ে দুজনই এগিয়ে চলছেন দুর্দান্ত গতিতে। এ দুই টেনিস গ্রেটের সমর্থক যেন ক্যারিয়ার সায়াহ্নে এসে প্রতিনিয়ত বাড়ছে। এবার টেনিস কোর্টে নতুন এক রেকর্ড সৃষ্টি হলো এ দুই গ্রেটের হাত ধরে। এক ম্যাচে সর্বাধিক দর্শক উপস্থিতির রেকর্ড; আফ্রিকায় এক প্রীতি ম্যাচে ফেদেরার ও তার চির প্রতিদ্বন্দ্বী নাদাল গত শুক্রবার (৭ ফেব্রুয়ারি ২০২০) মুখোমুখি হয়। যেখানে টেনিসের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক দর্শক উপস্থিতির ঘটনা ঘটে। এছাড়াও ম্যাচটি দেখতে মাঠে ছিলেন মাইক্রোসফটের মালিক বিল গেটস।
আফ্রিকার কেপটাউনে ফেদেরারের দাতব্যালয়ের জন্য অর্থ সংগ্রহ করতে একটি প্রীতি ম্যাচের আয়োজন করা হয়। ম্যাচে মোট দর্শক উপস্থিতি ছিল ৫১,৫৯৪ জন। এর আগে টেনিস কোর্টে দর্শক উপস্থিতির রেকর্ড ছিল মেক্সিকোতে। মেক্সিকোর সেই ম্যাচ দেখার জন্য সর্বোচ্চ উপস্থিতি ছিল ৪২,৫১৭ জন। সেটাও ছিল এক প্রীতি ম্যাচে। সে ম্যাচে মুখোমুখি হয়েছিল ফেদেরার ও জার্মানির আলেকজান্ডার জেভেরেভ।
এ ম্যাচ দিয়ে প্রায় সাড়ে তিন মিলিয়ন ডলার আয় করেছে ফেদেরারের দাতব্য। ম্যাচটিতে ৬-৪, ৩-৬ ও ৬-৩ সেটে জিতে নেয় সুইশ গ্রেট ফেদেরার। ম্যাচ শেষে ৩৮ বছর বয়সী এ টেনিস তারকা বলেন, ‘নাদালের সঙ্গে খেলা দারুণ কিছু। দক্ষিণ আফ্রিকায় আমরা দুজন প্রথমবারের মতো খেলতে নামলাম।’
এছাড়াও সমর্থকদের উদ্দেশে আরো যোগ করেন, ‘এটা আমার জন্য অনেক কিছু। এটা আমায় অনেক অনুপ্রেরণা জুগিয়েছে। সামনের আরো কিছু বছর খেলার সাহস দিচ্ছে।’
অস্ট্রেলিয়ান ওপেনে আবারো রাজা জোকোভিচ
ক্যারিয়ারে অষ্টমবারের মতো অস্ট্রেলিয়ান ওপেন পুরুষ এককের শিরোপা জিতলেন সার্বিয়ান টেনিস তারকা নোভাক জোকোভিচ। মেলবোর্ন পার্কে অনুষ্ঠিত রোমাঞ্চকর ম্যাচে অস্ট্রিয়ার ডমিনিক থিমকে হারান ৩২ বছর বয়সী জোকোভিচ। এর মাধ্যমে প্রথম খেলোয়াড় হিসেবে তিন দশকে অস্ট্রেলিয়ান ওপেন জেতা প্রথম খেলোয়াড় হলেন এ সার্বিয়ান টেনিস তারকা। ২০০৮ সালে প্রথমবার অস্ট্রেলিয়ান ওপেন জেতেন জোকোভিচ। আর গত দশকে জেতেন আরো ছয়বার। ২০২০ এর প্রথম গ্র্যান্ড স্লামও বাগিয়ে নিলেন এ টেনিস তারকা।
অস্ট্রেলিয়ান ওপেনের সবচেয়ে সফল টেনিস তারকা নোভাক জোকোভিচ। গত বছর শিরোপা জিতে প্রতিযোগিতাটিতে এককভাবে সর্বোচ্চ ৭ শিরোপা জেতার রেকর্ড গড়েন জোকোভিচ। এবার নিজের গড়া রেকর্ড আবার ঘষেমেজে সংখ্যাটা ৮ করেন ৩২ বছর বয়সী এ টেনিস তারকা।
মেলবোর্ন পার্কের রড লাভের এরিনাতে প্রায় সাড়ে চার ঘন্টার ম্যাচটিতে ৩-২ সেটে জিতেন জোকোভিচ। প্রথম সেটে ৬-৪ গেমে জিতে এগিয়ে যান এ সার্বিয়ান। তবে দ্বিতীয় (৪-৬) ও তৃতীয় (২-৬) টানা দুই সেটে জিতে ২-১ ব্যবধানে এগিয়ে যায় ২৬ বছর বয়সী অস্ট্রিয়ান। চতুর্থ সেটে আবার সমতায় ফেরেন জোকোভিচ। এবার থিম হারেন ৬-৩ গেমে। পঞ্চম ও শেষ সেটে ৬-৪ সেটে হারিয়ে জয়ের উল্লাসে মেতে ওঠেন জোকোভিচ।


কোনো গ্র্যান্ড স্লাম না জেতা থিম প্রথমবারের মতো অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে ওঠেন। এর আগে সর্বোচ্চ চতুর্থ রাউন্ড পর্যন্ত খেলেন এ তারকা।
এর মাধ্যমে সর্বোচ্চ গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ডের পথে রাফায়েল নাদাল ও রজার ফেদেরারের সঙ্গে পার্থক্য কমালেন জোকোভিচ। তার গ্র্যান্ড স্লাম জয়ের সংখ্যা দাঁড়ালো ১৭তে। রেকর্ডে ২০টি নিয়ে ফেদেরার প্রথম ও ১৯টি নিয়ে দ্বিতীয় স্থানে আছেন নাদাল।