চ্যালেঞ্জ জানালেন ফেদেরার রোনালদো-কোহলিকে : রমিজকে মালিকের খোঁচা

করোনা ভাইরাসের থাবায় বিপর্যস্ত গোটা দুনিয়া। সবাইকে থাকতে হচ্ছে ঘরবন্দি। হাতে থাকা অখণ্ড অবসর সময়কে আনন্দময় করে তুলতে ক্রীড়া তারকারা বের করছেন নতুন নতুন উপায়। একজন আরেকজনকে জানাচ্ছেন চ্যালেঞ্জ; তারই ধারাবাহিকতায় টেনিস কিংবদন্তি রজার ফেদেরার চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন বিভিন্ন অঙ্গনের এক ঝাঁক তারকাকে। তাদের মধ্যে আছেন ক্রিশ্চিয়ানো রোনালদো আর বিরাট কোহলিও।
সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে মঙ্গলবার একটি ভিডিও পোস্ট করেছেন ৩৮ বছর বয়সী ফেদেরার। সেখানে দেখা গেছে, সুইজারল্যান্ডে নিজের বাড়িতে ‘ট্রিক-শট’ অনুশীলন করছেন তিনি। র্যা কেট দিয়ে অনেকক্ষণ ধরে দেয়ালে ড্রিবল করছেন বল। ২০টি গ্র্যান্ড স্লাম জয়ী বর্ষীয়ান তারকার পরনে ছিল শ্বেতশুভ্র পোশাক। জুতা ও মাথার হ্যাটও ছিল সাদা।
এই ‘ট্রিক-শট’ নিয়েই নানা অঙ্গনের তারকাদের চ্যালেঞ্জ ছুড়েছেন ফেদেরার। দেয়ালে বল ড্রিবল করার ভিডিও পোস্ট করে চ্যালেঞ্জের জবাব দিতে বলেছেন তিনি। ভিডিওতে ট্যাগ করেছেন পর্তুগিজ ফরোয়ার্ড রোনালদো, সুইডিশ স্ট্রাইকার জ্লাতান ইব্রাহিমোভিচ, ইতালিয়ান গোলরক্ষক জিয়ানলুইজি বুফনসহ আরও কয়েকজন তারকা ফুটবলারকে। আর ক্রিকেটারদের মধ্য থেকে ভারতীয় দলনেতা কোহলিকে চ্যালেঞ্জে আহ্বান জানিয়েছেন তিনি।
রমিজকে মালিকের খোঁচা, চলুন একসঙ্গে অবসর নেই
‘মোহাম্মদ হাফিজ ও শোয়েব মালিকের উচিত আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেওয়া। পাকিস্তানের জন্য দীর্ঘদিন ধরেই খেলেছেন, অনেক জয়ে তাদের অবদানও আছে। পাকিস্তানের স্বার্থেই এখন তাদের অবসরে যাওয়া উচিত।’ কদিন আগেই মোহাম্মদ হাফিজ ও শোয়েব মালিকের উদ্দেশে পাকিস্তানের সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার রমিজ রাজা এমনটাই বলেছিলেন। তার জবাবে সামাজিক মাধ্যমে দারুণ এক খোঁচা দিয়েছেন মালিক।
রমিজের সে মন্তব্য নজর এড়ায়নি মালিকের। তার সঙ্গে সহমত প্রকাশ করে মজা করেই সামাজিক মাধ্যম টুইটারে এক টুইট করে বলেছেন, ‘হ্যাঁ, রমিজ ভাই, আমি একমত। আমাদের তিন জনেরই ক্যারিয়ার শেষের দিকে, চলুন সবাই মিলে সম্মানের সঙ্গে অবসরে যাই। আমি কল করব এবং এটাকে ২০২২ সালে ঠিক করা যাক?’ টুইট শেষে অবশ্য মজা করার ব্যাপারটিও লিখে দিয়েছেন মালিক।
তবে বিষয়টি সহজভাবে নেননি রমিজ রাজা। পাল্টা টুইটে এক হাত নিয়েছেন মালিককে, ‘সম্মানের সঙ্গে অবসর… কিসের থেকে? পাকিস্তানের ক্রিকেট নিয়ে কথা বলা থেকে? পাকিস্তান ক্রিকেটকে আমার ঘাড় থেকে বের করতে? পাকিস্তানকে ফের শীর্ষে আনার চাওয়া থেকে? কোনো সুযোগ নেই… সম্মানের সঙ্গে অবসর নেওয়া হবে না মালিক সাহেব! আপনার অবসর পরবর্তী পরিকল্পনা অনুযায়ী।’
মালিককে তার বিষয়ে নাক গলাতে নিষেধ করে রমিজ আরও বলেন, ‘২০২২ সালে আমার বয়স ও কথা বলার ক্যারিয়ার অনুযায়ী ধারাভাষ্য দেওয়া কঠিন হতে পারে। ইতিহাসে অনেকেই আছে যারা খুব ভালো শিক্ষক তাই তোমার কাছ থেকে কোনো পরামর্শের দরকার নেই। তোমাকে জানাচ্ছি আমি যখন অবসর নিয়েছি তখন পাকিস্তানের অধিনায়ক ছিলাম।’
আন্তর্জাতিক ক্রিকেটে ১৯৯৯ সালে পা রেখেছিলেন মালিক। এখন পর্যন্ত ৩৫ টেস্ট, ২৮৭ ওয়ানডে ও ১১৩ টি-টোয়েন্টিতে খেলেছেন ৩৮ বছর বয়সী এ পাকিস্তানি অলরাউন্ডার। ৩৯ বছর বয়সী হাফিজের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল ২০০৩ সালে। ৫৫ টেস্ট, ২১৮ ওয়ানডে ও ৯১ টি-টোয়েন্টি খেলেছেন এখন পর্যন্ত। তবে অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার ঘোষণা দিয়েছেন হাফিজ। মালিক অবশ্য এ ব্যাপারে এখনও কিছুই বলেননি।