অ্যালিসা হতে যাচ্ছেন মঙ্গলে অবতরণকারী প্রথম মানুষ

সমস্ত অবস্থা অনুকূলে থাকলে অ্যালিসা হতে যাচ্ছেন ২০৩৩ সালে মঙ্গলে যাওয়া পৃথিবীর প্রথম মানুষ।পৃথিবীতে আর ফিরে আসবেন না অ্যালিসা কার্সন, নাসার কনিষ্ঠতম এ সদস্য। এ মেয়ের আগ্রহ, তৃষ্ণা আর ডেডিকেশন দেখে মাত্র ১১ বছর বয়সে নাসা তাকে মনোনীত করে।
এখন তার বয়স ১৭। যেহেতু মঙ্গলে গেলে তার ফিরে আসার সম্ভাবনা খুবই কম; তাই নাসার কাছে সে কোনো প্রকার যৌনতা, বিয়ে বা সন্তানধারণের নিষেধাজ্ঞাপত্রে স্বাক্ষর করেছেন। ভাবতে অবাক লাগে, মানুষের স্বপ্ন কত বড় হতে পারে!

একা হারিয়ে যাওয়া তার কাছে কত বড় আনন্দ! সেই আনন্দের কাছে পৃথিবীর সাজানো সংসার প্রেম সন্তানাদি এসবের আনন্দ হাসিমুখে বিসর্জন দিয়ে যাচ্ছেন

অ্যালিসা জানেন যে, তিনি আর ফিরে আসবেন না এই পৃথিবীতে, আর মাত্র ১৪-১৫ বছর পর একমাত্র নিঃসঙ্গ মানুষ হিসেবে কোটি কোটি মাইল দূরের লোহার লালচে মরিচায় ঢাকা প্রচণ্ড শীতল নিষ্প্রাণ গ্রহের ক্ষীয়মাণ নীল নক্ষত্রের নিচে হারিয়ে যাবেন। সেই একা হারিয়ে যাওয়া তার কাছে কত বড় আনন্দ! সেই আনন্দের কাছে পৃথিবীর সাজানো সংসার প্রেম সন্তানাদি এসবের আনন্দ হাসিমুখে বিসর্জন দিয়ে যাচ্ছেন।
অ্যালিসা কার্সন আমাদের স্বপ্ন দেখতে শেখান। তিনি বলেন, ‘সর্বদা নিজের স্বপ্নের পথে হাঁটুন এবং এটির ভাগীদার আর কাউকে করবেন না।’